One day in the Jungle 2018

Thanks! Share it with your friends!

You disliked this video. Thanks for the feedback!

Added by admin
4 Views
হুমায়ূন আহমেদের নুহাশ পল্লী কিংবা সমরেশের জলপাইগুড়ির মত না হলেও একটা ছোট পাহাড়ের উপর নিজের এক খণ্ড কাঠের বাংলো বাড়ির অদম্য এক স্বপ্ন আমার অনেক আগে থেকেই ছিল। ছোট একটা কিচেন থাকবে। রাতে দল বেঁধে রান্না করে উঠানে বসে হাস্নাহেনা গাছের নিচে বসে গল্প করা। একটা লাইব্রেরী থাকবে। নির্জন জঙ্গলে বিভূতিভূষণকে সাথে নিয়ে একটা দিন পার করে দেয়া।

আমার সেই স্বপ্ন অনেকখানি পূরণ করে দিল আমার বাবার বন্ধু রেজা আঙ্কেল। চট্রগ্রাম শহর থেকে মাত্র দু ঘণ্টা দূরে , বাঁশখালীতে প্রায় পঞ্চান্ন একর জায়গার উপর একটা পাহাড়! জায়গাটা এমন এক জায়গায় অবস্থিত যেখানে প্রায় সময় গভীর জঙ্গল থেকে হাতি চলে আসে। পাহাড়ের চারদিকে কাঁটা দিয়ে ঘেরাও করে উপরে ডিরেক্ট গাড়ি নিয়ে উঠার মত রাস্তা তৈরি করে ফেলেছেন।

ছোট একটা দোতলা কাঠের বাংলো ! ভেতরে লাইব্রেরী আর বাইরে ঝর্না। আরও যা কিছু আছে সেটা আমার স্বপ্নকেও ছাড়িয়ে গেছে। প্রকল্পের কাজ সম্পূর্ণ শেষ হলে সেই বর্ণনা আরেকদিন করব।

একেবারেই সুনসান খালি বাংলো। দেখা শোনার জন্য একজন কেয়ার টেকার আছে। উত্তাল রাতে দল বেঁধে রওনা দেব। ঘণ্টা দুয়েক ড্রাইভ করে একটু খানি বিশ্রাম করে রান্না করব খোলা আকাশের নিচে ! সমুদ্রের যেরকম নিজস্ব একটা শব্দ আছে, জঙ্গলেরও তেমন নিজস্ব শব্দ আছে। জোছনার আলো গাছের পাতায় এসে পড়বে। বাতাসে যখন গাছের পাতা নাড়াচাড়া করবে মনে হবে জোছনার আলো এখান থেকে ওখানে ছুটে বেড়াচ্ছে ! অবিকল পাখি আর মানুষের মত করে !
Category
ashes

Post your comment

Sign in or sign up to post comments.

Comments

Be the first to comment